বাংলাদেশে ডাক্তাররা জেনেরিক নাম (Generic name) ব্যবহার করে প্রেসক্রিপশন লিখা কতটা যৌক্তিক?

অনেকেই চান Generic name এ ডাক্তাররা প্রেসক্রিপশন লিখুক। তাইলে আর কোম্পানি খুশি করার মতো কিছু থাকবে না। রোগীরা খুশি মত কোম্পানির মেডিসিন কিনতে পারবে। ঔষধ কোম্পানিরা ডাক্তারদের কাছে দৌড়াদৌড়ি করবে না।

তাহলে কার লাভ কার ক্ষতি হবে, সেটা দেখে নেই -

১. বাংলাদেশের 90% জনগণ এখনো জেনেরিক এবং ট্রেড নামের মানেই জানে না। ডাক্তার যখন জেনেরিক নামে মেডিসিন লিখে দিবে, মেডিসিনের দোকানদার খু্শি মতো মেডিসিন দিয়ে দিবে। এতে করে ভালো কোম্পানির চেয়ে খারাপ কোম্পানির মেডিসিন বিক্রির সম্ভাবনাও অনেক গুন বেড়ে যাবে। Rofecin দাম দিয়ে Ceftriaxone এর বাজে কোম্পানির এক ব্রান্ড ধরাই দিবে। বলার কিছুই নাই, প্রেস্ক্রিপশন এ থাকবে জেনেরিক Ceftriaxone ... আল্টিমেট লস হলো জনগণের।

২. যখন ডাক্তার জেনেরিক নামে মেডিসিন লেখা শুরু করবে, ঔষধ কোম্পানির MR রা তখন ডাক্তার বাদ দিয়ে Medicine দোকানদারকে ভিজিট করবে। যে কোম্পানি যত সস্তায় মেডিসিন দিবে অথবা যত বেশী ভিজিট অথবা উপঢৌকন দিবে, তাদের মেডিসিনই বিক্রি করবে। মেডিসিন কোম্পানি তাদের মেডিসিন বিক্রির অসম প্রতিযোগিতায় আগের মতই নেমে পড়বে। পার্থক্য এটাই থাকবে - "হাসপাতালে ভিড় না করে তারা মেডিসিন মার্কেটে, ফার্মেসিতে ভিড় করবে"। তারা প্রেস্ক্রিপশনের ছবি না তুলে ফার্মেসির দোকানদারের ছবি তুলবে, কারা তাদের মেডিসিন বেচতেছে।

৩. মিডফোর্ডের রহিম মার্কেটের মত আরো হাজার মার্কেট গড়ে উঠবে বাংলাদেশে। যেখানে Azithromycin এর প্যাকেটে Paracetamol ঢুকিয়ে ১ টাকা দামের মেডিসিনকে ৩৫ টাকার মেডিসিনে Convert করা হয়। কারন, জেনেরিক নামের মেডিসিন বেচার ধান্দা হলে Periphery Market খুব Competitive হবে। সেই সুযোগে কিছু অসাধু ব্যবসায়ী প্যাকেট ঠিক রেখে ভিতরে কম দামী অন্য মেডিসিন ঢুকিয়ে বাজারজাত করবে। এতে করে পেশেন্টদের Treatment failure হবে বার বার। হাজার টাকার এন্টিবায়োটিক কিনবে, উপরের প্যাকেট ঠিক, কিন্তু ভিতরের মেডিসিন নাপার মত দু টাকার মেডিসিন। একে মেডিসিনের সাইলেন্ট অরাজকতা বলে। দেশ ধ্বংসের জন্য এর ভালো "Biological Weapon" আর কি হতে পারে?


লিখেছেন- ডাঃ সাঈদ সুজন

Post a Comment

Previous Post Next Post