এন্টেরিক (ফিল্ম) কোটেড ট্যাবলেট ও ডাক্তার



আমার চাচার সাথে এক ডাক্তারের চেম্বারে গিয়েছি। উনি আমার চাচাকে একটা এন্টেরিক (ফিল্ম) কোটেড ট্যাবলেট প্রতিদিন ২ বেলা হাফ করে কেটে খেতে বললেন।


এন্টেরিক কোটেড ট্যাবলেট হল এমন ধরণের ফিল্ম কোটেড ট্যাবলেট, যেটার প্রধান উপাদানটির উপরে পলিমারের লেয়ার থাকে, যাতে ঔষধটি পাকস্থলীতে (stomach) নষ্ট না হয়ে সরাসরি অন্ত্রে (intestine) চলে যায় এবং সেখানেই কাজ শুরু করে। এ ধরণের ট্যাবলেট গলাধঃকরণ (oral intake) এর পরে অন্ত্রেই ধীরে ধীরে দ্রবীভূত হয় (Dissolution)। নরমাল ট্যাবলেট অর্ধেক করে কেটে ডোজ হাফ করা যায়, কিন্তু এন্টেরিক কোটেড ট্যাবলেট কাটলে ভিতরের ঔষধটি পাকস্থলী ভ্রমণ করার সময় অন্ত্রে যাওয়ার পূর্বেই নষ্ট হয়ে যায়।


ঘটনায় আসি। সংগে সংগে ডাক্তারকে আমি এন্টেরিক (ফিল্ম) কোটেড ট্যাবলেট যে অর্ধেক করে নিলে কার্যকারিতা হারাবে তা জানালাম। উনি আমাকে ধমক দিলেন। ডাক্তার আমার বয়োজ্যেষ্ঠ আর পূর্বপরিচিত হওয়ায় তাকে আর কিছু বলার সুযোগ নিলামনা। চুপ থাকলাম। পরে চাচাকে হাফ করে কাটতে নিষেধ করলাম এবং অন্যত্র বিশেষজ্ঞের কাছে নিয়ে গেলাম।


এখানে ডাক্তারের না জানাকে আমি দোষ দেইনা। কারণ উনি রোগ নিয়ে পড়েছেন, ওষুধ নিয়ে নয়। কিন্তু যখন একজন ঔষধের এক্সপার্ট তাকে কোন উপদেশ দিচ্ছে, তার সেটা গ্রহণ না করার মানসিকতাকে আমি দোষ দেই।


আমাদের কেউই সর্বজ্ঞানী নন, শুধুমাত্র আল্লাহতালাই সর্বজ্ঞ। আমরা যদি নিজেদের সীমাবদ্ধতাকে মেনে নিয়ে অন্যের পরামর্শ গ্রহণ করার মানসিকতা তৈরী করতে পারি, আমাদের স্বাস্থ্যসেবা অনেক বেশি উন্নত হবে, অনেক বেশি।"


©সাইফ

Post a Comment

Previous Post Next Post