আপনি কি পেটের মেদ নিয়ে চিন্তিত?


পেটের মেদ কমানোর কিছু কার্যকরী টিপস:

ফিজিক্যাল এক্সারসাইজ প্রত্যহ চালিয়ে গেলে,এবং সঠিক খাদ্যাভ্যাস গড়ে তুললে অনেকাংশেই পেটের মেদ কে 'গুড বাই' বলতে পারবেন আপনি।দেখে নিন পেটের মেদ কে "রেড কার্ড"দেখিয়ে দিতে আমার পরামর্শগুলোঃ


১.পেটের মেদ নিয়ে বাদ দেন অযথা কান্নাকাটি,প্রত্যহ অন্তত ৩০ মিনিট করুন হাটাহাটি।একেলা হাটতে চায় না মন,তাহলে সঙ্গী হিসেবে সাথে নিয়ে নেন দু একজন বন্ধু অথবা আপনার প্রিয়জন।প্রতিদিনের হাঁটার অভ্যাস আপনার পেটের মেদকে দিবে তাড়িয়ে,আর আপনি হবেন আরো হ্যান্ডসাম এবং আরো ড্যাশিং।


২.অ্যান্টি–অক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন টির সাথে প্রতিদিন একটু খানি রোমান্স করুন,আর আস্তে আস্তে আপনার পেটের মেদকে ঝেড়ে ফেলুন। প্রত্যহ ২ বার গ্রিন টি পান করে যান,আর মেদহীন আপনি হয়ে যান টাগড়া জওয়ান।


৩.সকালে খালি পেটে এক দু কোয়া কাঁচা রসুন চিবিয়ে খান।এই অভ্যাস আপনার আপনার পেটে মেদ জমতে দিবে না।আপনার দেহের অতিরিক্ত ওজন কমাবে কাঁচা রসুন।শুধু তাই নয়,মেদ ঝড়ানোর পাশাপাশি আপনার প্রিয়তমা স্ত্রীর কাছে আপনাকে সিংহপুরুষ ও বানিয়ে দিতে পারে নিয়মিত রসুন চিবিয়ে খাওয়ার অভ্যাস।


৪. পেটের মেদ নিয়ে একদম চিন্তা করা যাবে না।টেনশন এবং ডিপ্রেশন এই দুজন ই কিন্তু আপনার চিরশত্রু। তাই এদেরকে এড়িয়ে চলবেন।পাত্তা দিবেন না এদের।অতিরিক্ত চিন্তার ফলে ও কিন্তু আপনার পেটে মেদ জমতে পারে।তাই অযথা টেনশন বাদ দিয়ে কাজে এটেনশন দিন।


৫. একেবারে অতিরিক্ত খাদ্য আহার করা থেকে বিরত থাকেন।কিছুক্ষণ সময় পর পর অল্প করে আহার করে নিন।আর পরিমিত পরিমাণ পানি পান করুন।অফিসে চেয়ারে অনেকক্ষণ একাধারে বসে না থাকে অফিসের মধ্যেই একটু হাটাহাটি করে নিয়েন।না হয় মেদ জমে যাবে পেটে।


৬. কাঠবাদাম, আখরোট, সামুদ্রিক মাছ এই খাবার গুলোকে খাদ্যতালিকায় স্থান দিন। পেটের মেদ ঝড়িয়ে এই খাবার গুলো আপনাকে চিরতরুণে পরিণত করে দিবে।


৭. লাল চাল, লাল আটা এর সাথে বন্ধুত্ব করে নিন।আর লক্ষ করুন নিজের মধ্যে আশ্চর্য পরিবর্তন।টাটকা সবুজ শাকসবজি এবং ফলমূল কে প্রাধাণ্য দিন আপনার খাদ্যতালিকায়।


- [ফার্মাসিস্ট সারোয়ার হোসেন, বি.ফার্ম(অনার্স), এম.ফার্ম(ঔষধবিদ্যা)]

Post a Comment

Previous Post Next Post