ভুলে যাওয়ার প্রবণতা এবং কিছু পরামর্শ


ভুলে যাওয়ার প্রবণতা বা শর্ট টার্ম মেমরি লসের সমস্যা ইদানীং অনেকের মধ্যে দেখা যাচ্ছে। আপনি খিয়াল করে দেখবেন খুব ছুটো ছুটো বিষয় গুলা প্রায়ই আপনার মাথা থেকে বেরিয়ে যাচ্ছে। একটা জিনিস কোথায় রেখেছেন ১০ মিনিট পরে ভুলে গেছেন। অথবা কেউ কিছু ফোনে বলেছে আপনাকে। ৫ মিনিট পর আর মনে নেই।


আপনারা যারা পড়াশোনা করেন উনারা বিষয়টা আরো ভালোভাবে টের পান। দৈনন্দিন কাজ ও পড়াশোনায় যদি এমন সমস্যা হওয়া শুরু করে তাহলে কিভাবে কি হবে সব??


কিছু পরামর্শ মেনে চললে ইনশাআল্লাহহ আর সমস্যায় পড়তে হবেনা। কিন্তু তার আগে এগুলা কি কারনে হচ্ছে চলুন এগুলা একটু দেখি:


Some reversible causes:

(১) Vitamin B12 deficiency.

(২) Folate & Zinc deficiency

(৩) থাইরয়েড হরমোনের সমস্যা।

(৪) Stress is also a common issue.

(৫) Covid-19 বা করোনা যাদের হয়েছে৷

(৬) দীর্ঘদিন ধরে কাশি, এলার্জি বা শ্বাসকষ্ট এর জন্য montelukast/anxiolytics (benzodiazepine) খাওয়ার ফলে হতে পারে।


যারা পড়া মনে রাখতে পারেন না উনাদের ক্ষেত্রে উপরিউক্ত কারন গুলার সাথে আরো কিছু কারন থাকতে পারে। যেমন:

(১) অতিরিক্ত সময় টিভি, মোবাইল, কম্পিউটার এর স্কিনের দিকে তাকানো।

(২) প্রয়োজনের চেয়ে কম সময় ঘুমানো।

(৩) ভুল পদ্ধতিতে পড়াশোনা। যেমনঃ- আপনি পড়াশোনা করতেছেন বা একটা কিছু মুখস্ত করার চেষ্টা করতেছেন একই সাথে ফেসবুকিং ও করছেন। অথবা মুখে পড়ছেন ঠিকই কিন্তু মন আপনার অন্যজায়গায় ব্যাস্ত। অথবা যা পড়ছেন এটা বার বার রিভাইস দিচ্ছেন না।


এসব সমস্যা থেকে মুক্তি পেতে ২ ধরনের কাজ করতে পারেন:

(১) ডাক্তার দেখানো।

(২) ঘরোয়া ভাবে প্রাথমিক চেষ্টা করে দেখা।


ডাক্তারের কাছে গেলে এই রিলেটেড কিছু ল্যাব ইনভেস্টিগেশন আছে, এগুলা করিয়ে রিপোর্ট দেখে প্রয়োজনীয় চিকিৎসা ও পরামর্শ দিবেন।


ভালো মাল্টিভিটামিন, এন্টিওক্সিডেন্ট এবং ওমেগা-৩ সাপ্লিমেন্ট কিছুদিন খেতে পারেন। T3, T4 এবং TSH লেভেল চেক করিয়ে দেখতে পারেন।


আর ঘরোয়াভাবে চেষ্টা করতে চাইলে নিচের প্রদ্ধতি গুলা ট্রাই করে দেখতে পারেন:

(১) যার যার ধর্ম অনুযায়ী ধর্মীয় রীতিনীতি পালন কালে আল্লাহ/ভগবান/ঈশ্বর এর কাছে দোয়া/প্রার্থনা করতে পারেন। ইসলাম ধর্মাবলম্বীরা "রাব্বি জিদনী ইলমা" প্রতি ওয়াক্ত নামাজ শেষে ২১ বার করে পড়তে পারেন।


(২) Recall করার ট্রাই করেন রাতে ঘুমানোর আগে সারাদিন কি কি পড়লেন এটা নিয়ে। আমি উপকার পেয়েছি এবং আলহামদুলিল্লাহ এখনও পাই। আশা করি আপনিও এর ফল পাবেন।


(৩) যারা সোশ্যাল সাইট ফেসবুক ব্যাবহার করেন আপনারা এফ বি ওপেন করেই দ্রুত স্ক্রল করার অভ্যাস ঝেড়ে ফেলুন। এতে মনযোগ ব্যাহত হয়। পড়াশুনার সময়ও সমস্যা হয়৷ আল্টিমেটলি মনেও থাকতে চায়না পড়াশুনা। দেখে দেখে বুঝে বুঝে প্রত্যেকটা লাইন পড়বেন।


(৪) স্টাডি করা প্র‍্যাকটিস করুন। ১ টা বিষয় বার বার পড়ুন। কো-অর্ডিনেট করে পড়ার চেষ্টা করেন। পড়া শেষে আবার মনে মনে রিমেম্বার করার চেষ্টা করুন। মানুষ সব পারে শুধু প্রচেষ্টার প্রয়োজন।


(৫) বেশী বেশী ইস্তেগফার করুন, গুনাহ কম করুন, জ্ঞান বৃদ্ধির দুয়া করুন এবং প্রচেষ্টা চালিয়ে যান।


ডাঃ এম এইচ আই রোকন

বি ইউ এম এস ( হা.বি).

Post a Comment

Previous Post Next Post