Systemic Lupus Erythematosus সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য

কিছু জিনিস কে বিভিন্ন কারনে অভিশাপ বলা হয়। তেমনি মানব দেহের অভিশাপ রোগ হলো SLE (systemic lupus erythromatosus) যা শরীরের একটা আত্মঘাতী সিদ্ধান্তের ফল।যখন নিজের শরীরের cell কে শত্রু জানবে (নিউক্লিয়াসের বিরুদ্ধে এন্টিবডি তৈরি হয়), তখনি cell কে আত্মঘাতী আক্রমনের (autoimmune disease) নাম হলো SLE.

Lupus শব্দের অর্থ নেকড়ে। নেকড়ের আক্রমনে যেমন মানুষ ক্ষত বিক্ষত হয়, তেমনি ক্ষত বিক্ষত হয় এই রোগে। অধিকাংশ রোগী মেয়ে হয়। যারা এই রোগের diagnostic criteria আবিষ্কার করেছে তারা একটা কমন symptom বাদ দিয়েছে কেন জানি না। তা হলো Alopecia যা আমরা বাংলায় চুল পড়ে যাওয়া বলি। চুল পড়া হলো রোগীদের first complain. যদিও শরীরের কোনো system বাদ নেই যেখানে SLE এর প্রভাব নাই।

তবে classical symptom হিসেবে ৪টা head neck symptom (butterfly rash, malar rash, oral ulcer, photsensitivity), 2 টা inflammation (arthiritis, serositis), ৪টা system (Renal, hemotology, immunology and nervous) কে clue হিসেবে ধরা হয়, যদিও এদের মধ্যে alopecia নেই।

এই রোগের specific চিকিৎসা এখনো বের হয় নাই। তবে symptom relief এবং life survival বাড়ানোর জন্য চিকিৎসা করা হয়।সারা বিশ্বে ৫৫ লাখ SLE এর রোগী আছে । 10 MAY সারা বিশ্বে world lupus day পালন করা হচ্ছে -এই ভয়াল রোগ সম্পর্কে সচেতন করার জন্য।

সবাই রোগ সম্পর্কে সচেতন হোন।


লিখেছেন- ডাঃ সাঈদ সুজন

Post a Comment

Previous Post Next Post