ভেজিটেরিয়ান vs. নন-ভেজিটেরিয়ান

অস্ট্রিয়ার ইউনিভার্সিটি অব গ্রাজের এক স্ট্যাডিতে দেখা গিয়েছে, ভেজিটেরিয়ানরা নন-ভেজিটেরিয়ানদের থেকে কম সুস্থ থাকে; যদিও তারা নন-ভেজদের থেকে এলকোহল ও ধূমপান কম করে এবং পরিশ্রম বেশি করে।

স্ট্যাডিতে দেখা যায়, ভেজিটেরিয়ানরা স্যাচুরেটেড ফ্যাট এবং কোলেস্টেরল কম খাবার কারণে এবং ফল, শাক-সবজি ও শস্যাদি খুব বেশি খাবার কারণে ক্যান্সার, এলার্জি, মস্তিষ্কের সুস্থতা, বিষন্নতা এবং দুশ্চিন্তায় নন-ভেজদের তুলনায় বেশি আক্রান্ত হয়।

অস্ট্রিয়ান Health Interview Survey থেকে ভেজিটেরিয়ান এবং নন-ভেজদের(স্ট্যাডি স্যাম্পল) খাবার অভ্যাস ও লাইফ স্টাইলের তথ্য নেওয়া হয়।

স্ট্যাডি স্যাম্পলঃ

🌴টোটাল স্যাম্পলঃ ১৩২০ জন।(বয়স,জেন্ডার এবং আর্থসামাজিক অবস্থা বিবেচনা করে)
🌾ভেজিটেরিয়ানঃ ৩৩০ জন।
🌾মাংস খায় কিন্তু ফল ফলাদি বেশি খায়ঃ ৩৩০ জন।
🌾স্বাভাবিক খাবার খায় কিন্তু কম মাংস খায়ঃ ৩৩০ জন।
🌾বেশি মাংস খায়ঃ ৩৩০ জন।

ফলাফলঃ

আমাদের গবেষণায় আমরা এই সিদ্ধান্তে পৌছেছি যে, অস্ট্রিয়ান প্রাপ্তবয়স্ক ভেজিটেরিয়ানরা ক্যান্সার, এলার্জি, মেন্টাল প্রবলেমে ভোগে এবং তাদের মেডিকেল ট্রিটমেন্ট বেশি দরকার হয়।[১]
২০০৮ সাথে এরকমই একটি স্ট্যাডি চালানো হয়। স্ট্যাডির ফলাফল প্রকাশ করে গার্ডিয়ান। সেখানে বলা হয়, ভেজিটেরিয়ানরা নন-ভেজদের তুলনায় ক্যান্সারে কম ভোগে।[২] তখন আমাদের ভেজিটেরিয়ান কলাবিজ্ঞানীরা হাটু জলে নেমে প্রমান করে বেড়াতো মু'মিনদের থেকে তাদের ডায়েটারী প্যাটার্ন ভাল। ফলাফল পরিবর্তন হতে ১০ বছরও লাগলো না!

বিজ্ঞান এমনই নিয়মিত পরিবর্তনশীল এবং সর্বদা স্ট্যাডির উপর ডিপেন্ড করে। কখনোই এটা কনস্ট্যান্ট কিছু না। তাই যারা বিজ্ঞান দিয়েই সব কিছুর যৌক্তিকতা খুজতে চান, তাদের একটি ইশারা দিলাম। বুদ্ধিমানদের জন্য ইশারাই যথেষ্ট!


Source
[১] https://www.google.com/amp/www.independent.co.uk/news/science/vegetarians-are-less-healthy-and-have-a-lower-quality-of-life-than-meat-eaters-scientists-say-9236340.html%3famp
[২]
https://www.google.com/amp/s/amp.theguardian.com/science/2009/jul/01/vegetarians-blood-cancer-diet-risk

বিঃদ্রঃ শাকসবজি খেয়ে দেহের জন্য প্রয়োজনীয় সকল উপাদান পূরণ হয়ে গেলেও ভিটামিন বি১২ এর অভাব পূরণ হয় না। কারণ এই ভিটামিন কোন শাকসবজিতে পাওয়া যায় না। আর এই ভিটামিনের অভাবে মেগালোব্লাস্টিক এনিমিয়া হয় যা স্বাস্থ্যের জন্য ভাল নয়। শুধুমাত্র মাংস খেলেই ভিটামিন বি১২ এর অভাব পূরণ সম্ভব। এছাড়া অল্টারনেটিভ হিসেবে তাদের আর্টিফিশিয়াল ভিটামিন বি১২ এর ট্যাবলেট/ক্যাপসুল খাওয়া লাগে। চিন্তা করুন, বিজ্ঞানের এই যুগের আগে এসব ভেজিটেরিয়ানেরা থাকলে তাদের বিলুপ্তি তক্ষকের মতো হতো।

 Courtesy: Ashraful Alam

Post a Comment

Previous Post Next Post