ডায়াবেটিক নিউরোপ্যাথি



ডায়াবেটিক নিউরোপ্যাথি মূলত একটি স্নায়ুজনিত রোগ। এই রোগে রক্তের উচ্চমাত্রার গ্লুকোজ আমাদের শরীরের বিভিন্ন জায়গায় যেসকল স্নায়ু থাকে তাদেরকে নষ্ট করে দেয়। বেশিরভাগ ক্ষেত্রেই ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের পা এবং পায়ের পাতা এই ব্যাধিতে আক্রান্ত হয়।


আমাদের সারা শরীরে অনুভূতি ও চলাফেরা নিয়ন্ত্রণের জন্য স্নায়ু বিস্তৃত থাকে। তাই সকল ধরনের স্নায়ু এই ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।


কোন ধরনের স্নায়ু আক্রান্ত হয় সেটার উপর নির্ভর করে কোন অঙ্গ ডায়াবেটিক নিউরোপ্যাথি তে আক্রান্ত হবে।


তবে বেশিরভাগ ক্ষেত্রে হাত এবং পা, খাদ্যনালী, মূত্রনালী ও তন্ত্র, রক্তনালী, হার্ট এ সকল অঙ্গ ডায়াবেটিক নিউরোপ্যাথি তে আক্রান্ত হয়।


লক্ষণ সমূহ

(১) হাত ও পায়ে অবশ বা ঝিন ঝিন অনুভূত হওয়া।

(২) হাত ও পায়ে জ্বালাপোড়া জাতীয় সমস্যা।

(৩) সংবেদনশীলতা বেড়ে যাওয়া যেমন অল্প চাপেই ব্যথা অনুভূত হয় বা যেসকল আঘাতে সাধারণত সকলে ব্যথা পায় না সে সকল ব্যথা আগাতে ব্যাথা পাওয়া।

(৪) খাদ্যনালীর স্নায়ূ আক্রান্ত হওয়ার কারণে ক্ষুধামন্দা, বমি বমি ভাব এজাতীয় লক্ষণ প্রকাশ পায়।

(৫) শরীরের বিভিন্ন অঙ্গে ব্যথা অনুভূত হওয়া।

(৬) পায়ে দীর্ঘমেয়াদী ক্ষত তৈরি হয়।

(৭) হার্টের স্নায়ু আক্রান্ত হওয়ার কারণে হার্টের রক্তনালীর ব্লক জনিত ব্যথা বুঝতে পারা যায় না। যে কারণে ভারি কোন কাজ করলে বুকে ব্যথা না হয়ে হঠাৎ করে ঘেমে যাওয়া বা অস্থির হওয়া জাতীয় সমস্যা তৈরি হতে পারে।

(৮) যৌন ক্ষমতা কমে যাওয়া।

(৯) চোখের ভেতরে রেটিনা ডায়াবেটিক নিউরোপ্যাথি তে আক্রান্ত হলে দেখতে সমস্যা হতে পারে।


ডায়াবেটিক নিউরোপ্যাথি তে ব্যথা সহ অন্যান্য অনেক সমস্যা হতে পারে যা ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য খুবই খারাপ ধরনের একটি ফলাফল।


আর এই রোগ থেকে সুস্থ থাকতে সচেতনতাই প্রথম এবং কার্যকরী পদক্ষেপ। একই সাথে ডাক্তারের শরনাপন্ন হবেন।


(৫০ বছর বয়স্ক পেশেন্ট পায়ের ব্যাথা নিয়ে আমার কাছে আসলে আমি এ সংশ্লিষ্ট আরো অন্যান্য পরিক্ষার সাথে HbA1c টেস্ট টাও দেই)


সচেতন থাকুন সুস্থ থাকুন।


Source: Dr. Mh Islam RuKon

Post a Comment

Previous Post Next Post