জলবসন্ত | চিকেনপক্স প্রতিরোধী টিকা


Chickenpox (চিকেনপক্স) বা জলবসন্ত কি?

চিকেনপক্স একটি ভাইরাস জনিত সংক্রামক রোগ যা ভেরিসেলা জোস্টার ভাইরাসের (VZV) সংক্রমণের কারণে হয়ে থাকে। সাধারণত বসন্তকালে বা ডিসেম্বর থেকে ফেব্রুয়ারী এই সময়ের মধ্যে চিকেনপক্স সবচেয়ে বেশি ছড়িয়ে পড়ে। এই রোগ বড়দের তুলনায় বাচ্চাদের মধ্যে বেশি ছড়ায়।


Chickenpox (চিকেনপক্স) কি সংক্রামক?

চিকেনপক্স অতিমাত্রায় সংক্রামক একটি রোগ। আক্রান্ত রোগীর লালা (থুতু), ফোসকা থেকে নির্গত তরল পদার্থ এবং কাশি বা হাঁচির মাধ্যমে এই রোগ ছড়ায়। ফুসকুড়ি শুরু হওয়ার প্রায় ২ দিন আগে থেকে যতক্ষণ না সব ফোসকা পুরোপুরি শুকিয়ে যায় ততক্ষণ পর্যন্ত এটি সংক্রামক।


কাদের আক্রান্ত হবার সম্ভাবনা বেশি?

১. যাদের আগে কখনো বসন্ত হয়নি।

২. স্কুলগামী যেকোন বয়সের বাচ্চাদের ।

৩. যারা ভেরিসেলা ভ্যাকসিন নেয়নি বা অন্য কোনো রোগের কারণে যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে আছে সেই সমস্ত ব্যক্তির জলবসন্ত আক্রান্ত হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।

৪. যে সকল ব্যক্তি বা বাচ্চাদের রোগ প্রতিরোধ করার ক্ষমতা খুব দুর্বল সেক্ষেত্রে চিকেনপক্স একবার আক্রান্ত হওয়ার পর আবার ২য় বার চিকেনপক্সে আক্রান্ত হতে দেখা যায়।

৫. গর্ভবতী মায়ের চিকেনপক্সে আক্রান্ত হওয়ার মাধ্যমে গর্ভের বাচ্চা আক্রান্ত হয়ে থাকে যা পরবর্তীতে কনজেনাইটাল ডিফেক্ট সহ অপ্রীতিকর ঘটনার সম্মুখীন হতে হয়।


Chickenpox প্রতিরোধ ব্যবস্থা কি?

চিকেনপক্সকে খুব সহজে প্রতিরোধ করা যায় কার্যকরী ভ্যাকসিন নেওয়ার মাধ্যমে। চিকেনপক্সের কার্যকরী টিকা Varizost 0.5ml (Varicella Zoster Virus, Live attenuated Vaccine) যা ১ বছর বয়সী বাচ্চাদের থেকে শুরু করে সকল বয়সের সুস্থ ব্যক্তির জন্য।

  • ১ম ডোজঃ যে কোন দিন,
  • ২য় ডোজঃ ১ম ডোজ থেকে ৬ সপ্তাহ পর।
  • প্রয়োগের স্থানঃ সাবকিউটেনিয়াস বা SC.


বিশেষ দ্রষ্টব্য: যে সকল মেয়েরা গর্ভাবস্থায় চিকেনপক্সের আক্রমণ থেকে নিরাপদে থাকতে টিকা নিতে চান তারা অবশ্যই গর্ভধারণের ৩ মাস আগে এই টিকার ডোজ সম্পূর্ণ করবেন।


আরো পড়ুন: ডেঙ্গু জ্বরের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

Post a Comment

Previous Post Next Post